বুস্টার ডোজে টিকার পরিবর্তন, ফাইজাসরকারি ১১দফা নিষেধাজ্ঞা বাস্তবায়ন ও সকল ধরনের বিধিনিষেধ কার্যকরে রাজধানীর শাহবাগে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) বেলা সোয়া ১২টা থেকে শুরু হওয়া অভিযানে বাসে চলাচলকারী যাত্রী, চালক ও পথচারিদের মাস্ক পরিধান না করার অপরাধে মুচলেকা নেওয়াসহ অপরাধ বিবেচনায় অর্থদণ্ড দিচ্ছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট।

এ বিষয়ে ডিএমপির নির্বাহী ম্যাজিস্ট্রেট ডা. সঞ্জীব দাস বলেন, প্রথমদিন হিসেবে আমরা মাস্ক ছাড়া চলাচলকারীদের সতর্ক করছি। কয়েকজনকে সর্বনিম্ন ৫০ টাকা থেকে সর্বোচ্চ ২০০ টাকা জরিমানা করা হয়েছে এবং চালক পরিবহন আইন অনুযায়ী ১০০ থেকে ১ হাজার টাকা পর্যন্ত জরিমানা নেওয়া হয়।

তিনি আরও বলেন, বাসের যাত্রীরা মাস্ক পরে চলছেন কিনা তা দেখছি। এখনো অনেকে মাস্ক ছাড়া বের হচ্ছেন, কেউ মাস্ক পকেটে রাখছেন। তাদের বিরুদ্ধে আমরা ব্যবস্থা নিচ্ছি। মৌখিকভাবে সতর্ক করা, মুচলেকা নেওয়া ও অপরাধ বিবেচনায় অর্থদণ্ড দেওয়া হচ্ছে।

ভ্রাম্যমাণ আদালত শুরুর প্রথম ঘণ্টায় বেশ কয়েকজনকে সতর্ক করার পাশাপাশি ১১ জনকে সর্বোমোট ২হাজার ৮৫০ টাকা জরিমানা করা হয়েছে এবং ১৭ জন থেকে মুচলেকা নেওয়া হয়েছে বলে জানান সঞ্জীব দাস।রের বদলে দেওয়া হবে মডার্না